বাংলাদেশ সম্পর্কে 11টি আকর্ষণীয় তথ্য - Interesting Facts About Bangladesh - বাংলা পন্ডিত

Latest

ব্লগে আপনাদের স্বাগত

শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

বাংলাদেশ সম্পর্কে 11টি আকর্ষণীয় তথ্য - Interesting Facts About Bangladesh

বাংলাদেশ সম্পর্কে 11টি আকর্ষণীয় তথ্য - Interesting Facts About Bangladesh

বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি কৃষি প্রধান দেশ। দেশটির সরকারী নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। বাংলাদেশের জনসংখ্যা প্রায় 16 কোটি, এটি বিশ্বের অষ্টম তম সর্বাধিক জনবহুল দেশ। ঢাকা বাংলাদেশের রাজধানী এবং এটি বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম শহরও। এই শহরটিকে "মসজিদের শহর" বলা হয়। বাংলাদেশের সম্পর্কিত অনেক আকর্ষণীয় বিষয় রয়েছে যা খুব কম লোকই জানেন। আজ আমরা আপনাদের সাথে বাংলাদেশের সম্পর্কিত কিছু আকর্ষণীয় তথ্য জানাতে চলেছি, আসুন জেনে নেওয়া যাক।

Facts About Bangladesh


1. বাংলাদেশ অস্তিত্বের আগে 1947 সালের আগে ভারতবর্ষের একটি বিশাল অংশ বাংলা প্রদেশ বা বঙ্গ প্রদেশ নামে পরিচিত ছিল। স্বাধীনতার পর এটি ভারত থেকে পাকিস্তান হিসাবে আলাদা দেশে পৃথক হয়ে পূর্ব পাকিস্তানে নামে পরিণত হয়। 1971 সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংগ্রামের পরে পাকিস্তান থেকে পৃথক হয়ে একটি পৃথক দেশ "বাংলাদেশ" পরিচিত হয়। বাংলাদেশের স্বাধীনতা দিবস 26 শে মার্চ পালন করা হয়। বর্তমানে বাংলাদেশ ভারতের একটি প্রতিবেশী দেশ।

2. আয়তনের দিক থেকে বিবেচনায় বাংলাদেশ ছোট হতে পারে তবে জনসংখ্যার দিক থেকে বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ, জনসংখ্যা প্রায় 16 কোটি। প্রতি বর্গকিলোমিটারে গড় জনসংখ্যা ৩০০০ জন। বাংলাদেশের জনসংখ্যা 80% কৃষিকাজের উপর নির্ভরশীল। পোশাক শিল্প রফতানি থেকে সবচেয়ে বেশি আয় হয় বাংলাদেশের।

বাংলাদেশ


3. বাংলাদেশের জাতীয় পতাকার দুটি রঙ আছে, সবুজ এবং লাল রঙ। বাংলাদেশের জাতীয় পতাকার সবুজ রঙ বাংলাদেশের সমৃদ্ধি এবং অগ্রগতির পরিচায়ক, অন্যদিকে লাল রঙ বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ যোদ্ধাদের প্রতি শ্রদ্ধাঞ্জলিকে বুঝায়।

4. বাংলাদেশের জাতীয় সংগীত 'আমার সোনার বাংলা' লিখেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বের একমাত্র ব্যক্তি, যার সৃষ্টি সংগীত একাধিক দেশের জাতীয় সংগীতের মর্যাদা রয়েছে।

5. পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ, এটি প্রায়শই এপ্রিল মাসে নববর্ষ হিসাবে সমস্ত দেশে ধুমধাম করে উদযাপিত হয়। বাংলাদেশের প্রধান ধর্ম ইসলাম, যা এই দেশের জনসংখ্যার ৮৮.৩ শতাংশ। পাকিস্তান ও ইন্দোনেশিয়ার পরে বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম জনবহুল দেশ বাংলাদেশ। এই দেশের সরকারি মুদ্রার নাম "বাংলাদেশি টাকা"।

বাংলাদেশ সম্পর্কে আকর্ষণীয় তথ্য


6. বাংলাদেশে প্রায় ২ হাজারেরও বেশি দৈনিক সংবাদপত্র ও ম্যাগাজিন প্রকাশিত হয়। তবে বাংলাদেশের পাঠকদের সংখ্যা বাংলাদেশের মোট জনসংখ্যার মাত্র 15%।

7. বাংলাদেশ জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর বৃহত্তম মিত্র দেশ। বর্তমানে বাংলাদেশি শান্তিরক্ষীরা কঙ্গো, লাইবেরিয়া, দারফুর, হাইতি, লেবানন, দক্ষিণ সুদান, সাইপ্রাসের মতো বিতর্কিত দেশে অবস্থান করছে।

8. বাংলাদেশের জাতীয় খেলা হল কাবাডি, জাতীয় ফল কাঁঠাল, জাতীয় প্রাণী হল রয়েল বেঙ্গল টাইগার, জাতীয় ফুল শাপলা ফুল, আর বাংলাদেশের জাতীয় গাছ আমের গাছকে বলা হয়।
ভাত বাংলাদেশের প্রধান এবং জনপ্রিয় খাবার, বাংলাদেশের মানুষ ভাত এবং মাছের তরকারি খেতে সবচেয়ে বেশি পছন্দ করে।

9. সুন্দরবন বিশ্বের সবথেকে বৃহত্তম ম্যানগ্রোভ বন, সুন্দরবনের 60 শতাংশ বাংলাদেশে এবং বাকি ৪০ শতাংশ ভারতে অন্তর্ভুক্ত। ইউনেস্কোর দ্বারা সুন্দরবনকে 'ওয়ার্ল্ড হেরিটেজ সাইট'-এ অন্তর্ভুক্ত করা হয়েছে।

10. বাংলাদেশের ক্ষুদ্রণ ব্যবসায়ের বৃহত্তম নাম মোহাম্মদ ইউনূস। ইউনূস নোবেল শান্তি পুরষ্কারও পেয়েছেন। বাংলাদেশের দুর্বল অংশকে ঋণ দিয়ে তাদের স্বাবলম্বী করার কৃতিত্ব ইউনূসের।

Bangladesh Facts


11. বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ অঞ্চলে অবস্থিত। ঘন ঘন ঘূর্ণিঝড় এবং বন্যার কারণে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হয় এবং কয়েক দশক ধরে এটি দেশের অর্থনৈতিক বিকাশে বাধা হয়ে দিয়েছে। বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় 30 শতাংশ দারিদ্র্যসীমার নিচে বাস করে, তবে গত কয়েক বছরে দেশের অর্থনৈতিক ব্যবস্থা এবং মানুষের জীবনযাত্রায় মান দ্রুতগতিতে পরিবর্তন হয়েছে। বর্তমানে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে সবচেয়ে উন্নয়নশীল দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। এখানকার অর্থনীতির বার্ষিক 7.8 শতাংশ হারে দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।

বন্ধুরা, এটি হল বাংলাদেশ সম্পর্কে কয়েকটি আকর্ষণীয় তথ্য, আপনাদের যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে, তবে দয়া করে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সদস্যদের সাথে ভাগ করুন যাতে তাদের জ্ঞানের ভান্ডার বৃদ্ধি পায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন