ভারতবর্ষে প্রবাহিত 8টি দীর্ঘতম নদী | Longest Rivers In India - বাংলা পন্ডিত

Latest

ব্লগে আপনাদের স্বাগত

সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

ভারতবর্ষে প্রবাহিত 8টি দীর্ঘতম নদী | Longest Rivers In India


ভারতবর্ষে প্রবাহিত 8টি  দীর্ঘতম নদী | Longest Rivers In India

ভারতের দীর্ঘতম নদী


নদীর উৎস সাধারণত হ্রদ, হিমবাহ, জলপ্রপাত বা বৃষ্টির জল ইত্যাদি থেকে উৎপন্ন হয় কোনো মহাসাগর বা হ্রদ গিয়ে পড়ে। কোন দেশের অর্থনীতির বিকাশে নদী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।   ভারতবর্ষের বেশিরভাগ নদী পূর্বদিক থেকে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়, তবে ভারতে কেবল তিনটি নদী যেমন নর্মদা, মাহি এবং তপ্ত নদী যা পূর্ব থেকে পশ্চিম দিকে প্রবাহিত হয়ে আরব সাগরে গিয়ে মিশেছে। প্রাচীন কালে যতগুলি সভ্যতার জন্ম ও বিকাশ ঘটেছিল তা নদীর তীরে গড়ে উঠেছিল, কারণ নদীর তীরে বসতি স্থাপন করে কৃষি কাজ শুরু করে, তাছাড়া জলপথ ছিল সহজ যোগাযোগের মাধ্যম। ভারতকে যদি একটি নদীমাতৃক দেশ বলা হয়, তবে এতে কোনও ভুল হবে না। ভারতের প্রায় প্রতিটি রাজ্যে কোনো না কোনো নদী বা হ্রদ দেখতে পাওয়া যায়। আজ, এই নিবন্ধে আমরা ভারতের দশটি দীর্ঘতম নদীর নাম এবং সেগুলি সম্পর্কিত কিছু তথ্য দিতে চলেছি।

গঙ্গা নদী


1. সিন্ধু  নদ

এই নদীটি মানসরোবর হ্রদের নিকটবর্তী তিব্বত মালভূমি থেকে উত্থিত হয়, ৩,২০০ কিলোমিটার দীর্ঘ এই নদীটি চীন, ভারত সহ পাকিস্তান দেশ হয়ে আরব সাগরে গিয়ে মিশেছে। সিন্ধু সভ্যতার প্রাচীনতম নগর এই নদীর তীরে প্রথম করে উঠেছিল। ইরাবতী, ঝিলাম, চেনাব, শতদ্রু, চন্দ্রভাগা এবং বিয়াস সিন্ধু নদীর প্রধান শাখা নদী।  সিন্ধু নদীর মোট দৈর্ঘ্য ৩,২০০ কিমি, তবে ভারতের মধ্যে দিয়ে সিন্ধু নদীটি মাত্র 1,114 কিমি দীর্ঘ পথ প্রবাহিত হয়।

2. ব্রহ্মপুত্র নদ

ব্রহ্মপুত্র নদীর উত্স হল চিনের তিব্বতের মানস সরোবর হ্রদ এর নিকটে অবস্থিত শিমায়াঙ-দাঙ হিমবাহ থেকে। সেখান থেকে এটি পূর্বে প্রবাহিত হয়ে অরুণাচল প্রদেশ হয়ে ভারতে প্রবেশ করে। এই নদী দক্ষিণ উপত্যকা থেকে ব্রহ্মপুত্র নদ হিসাবে আসামে প্রবাহিত হয়ে বাংলাদেশে প্রবেশ করে। ভারতের প্রধান শহরগুলি যেমন ডিগ্রুগড় এবং গুয়াহাটি ব্রহ্মপুত্র নদীর তীরে অবস্থিত। ব্রহ্মপুত্র নদীর মোট দৈর্ঘ্য ২৯০০ কিমি এবং ভারতের অভ্যন্তরে ব্রহ্মপুত্র নদ প্রবাহিত দৈর্ঘ্যে মাত্র 916 কিমি। ব্রহ্মপুত্র নদীর গুরুত্বপূর্ণ  নদী গুলি হল যমুনা, রামগঙ্গা, ঘাঘড়া, গন্ডাক, কোসি, মহানদী এবং সোন-গঙ্গা।

3. গঙ্গা নদী

ভারতের সমস্ত নদীর মধ্যে গঙ্গা নদীর একটি পবিত্র ও সম্মানিত স্থান রয়েছে, হিন্দুরা এই নদীর উপাসনা করে তাই এই নদীর হিন্দু ধর্মে যথেষ্ট গুরুত্ব রয়েছে। ধর্মীয়, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক গুরুত্ব কথায় যদি বিচার করা যায় তাহলে গঙ্গা নদী দেশের প্রাণ। গঙ্গোত্রী হিমবাহের কাছাকাছি গোমুখ থেকে উত্পন্ন হয়, ২,৫২৫ কিলোমিটার দীর্ঘ এই নদীটি পূর্ব দিকে প্রবাহিত হয়ে ভারতের অনেক রাজ্য পেরিয়ে বঙ্গোপসাগরে মিশে গেছে। এই নদীটি ভারতের উত্তরাখণ্ড রাজ্যের হরিদ্বার, উত্তর প্রদেশের বারাণসী, কানপুর, এলাহাবাদ শহরগুলির মধ্য দিয়ে বিহার রাজ্যে প্রবেশ করে। তারপর এই নদীটি পশ্চিমবঙ্গে প্রবেশ করে বাংলাদেশের উপর প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে। যদি আমরা ভারতের কোনও নদী দ্বারা আচ্ছাদিত মোট দূরত্ব বিবেচনা করি তবে গঙ্গা ভারতের দীর্ঘতম নদী। গঙ্গার তীরে অবস্থিত প্রধান শহরগুলি হল ঋষিকেশ, হরিদ্বার, কানপুর, এলাহাবাদ, বারাণসী, পাটনা, ভাগলপুর ইত্যাদি।

গঙ্গা নদী


4. গোদাবরী নদী

নদী দ্বারা আচ্ছাদিত মোট দূরত্ব বিবেচনা করি তবে ৪,৪৫০ কিলোমিটার দীর্ঘ এই নদীটি গঙ্গার পরে আমাদের দেশের দ্বিতীয় দীর্ঘতম নদী। গোদাবরী নদীটি মহারাষ্ট্র রাজ্যের নাসিক জেলার ত্র্যম্বকে এই নদীর উৎপত্তিস্থল। দাক্ষিণাত্য মালভূমির উপর দিয়ে প্রবাহিত হয়ে এই নদীটি অন্ধ্রপ্রদেশের গোদাবরী জেলার রাজামুন্দ্রির কাছে বঙ্গোপসাগরে পতিত হয়েছে।

5. সুতলেজ নদী

সুতলেজ নদী উত্তর ভারতের রাজ্যগুলির পাশাপাশি চীন, এবং পাকিস্তানের মধ্য দিয়ে প্রবাহিত হয়। এই নদীর বেশিরভাগ অংশ পাকিস্তানের উপর দিয়ে প্রবাহিত হয়েছে। খুব দ্রুত প্রবাহের কারণে, সুতলেজ নদী এই অঞ্চলে জলবিদ্যুৎ পাওয়ার একটি প্রধান উত্স। 1368 কিমি দৈর্ঘ্যর এই নদীর উৎপত্তিস্থল হল তিব্বতের দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত কৈলাস পর্বতমালার "Langqên Zangbo",  হিমালয় পর্বতমালার দক্ষিণে প্রবাহিত হয়, মধ্য পাকিস্তানের উপর দিয়ে প্রবাহিত হয়ে চেনরু নদীর সাথে যোগ দেয় এবং সিন্ধু নদীর সঙ্গে মিশে গেছে।

ভারতের দশটি দীর্ঘতম নদীর


6. নর্মদা নদী

নর্মদা নদী এই নদীটি ভারতের অন্যতম দীর্ঘতম নদী, 1,312 কিলোমিটার দীর্ঘ। এই নদীটির উৎপত্তি মধ্যপ্রদেশের অমরকণ্টকে নর্মদা কুণ্ড থেকে মহারাষ্ট্রের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে গুজরাট রাজ্যের ভারুচ শহরের ৩০ কিলোমিটার পশ্চিমে আরব সাগরের খাম্বাত উপসাগরে পতিত হয়েছে।

7. কৃষ্ণা নদী

ভারতের দীর্ঘতম নদীগুলির মধ্যে অন্যতম, প্রায় ১৩০০ কিমি দীর্ঘ। এই নদীটির উত্স মহারাষ্ট্র রাজ্যের একটি ছোট শহর মহাবালেশ্বরে। এটি তেলঙ্গানা, এবং কর্ণাটক রাজ্যগুলির মধ্যে প্রবাহিত হয়ে অন্ধ্রপ্রদেশ রাজ্যের হংসলাঢিবি গ্রামের কাছে বঙ্গোপসাগরে গিয়ে মেশে। এর বৃহত্তম উপনদীগুলি তুঙ্গভদ্রা নদী এবং ভীমা নদী।

8. যমুনা নদী

যমুনা নদীর উৎস হিমালয় পর্বতশৃঙ্গের দক্ষিণ-পশ্চিম পাদদেশে অবস্থিত যমুনোত্রী হিমবাহ। যমুনা নদী উত্তরাখণ্ড, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশ ও দিল্লির পাশ দিয়ে প্রবাহিত হয়ে গঙ্গা নদীর সঙ্গে মিলিত হয়েছে। এই নদীর দৈর্ঘ্য ১,৩৭৬ কিলোমিটার, এটি গঙ্গা নদীর অন্যতম প্রধান শাখা নদী।

Longest Rivers In India



বন্ধুরা, এটি হল ভারতবর্ষে প্রবাহিত দীর্ঘতম নদী সম্বন্ধে নিবন্ধ, আপনাদের যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে, তবে দয়া করে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সদস্যদের সাথে ভাগ করুন যাতে তাদের জ্ঞানের ভান্ডার বৃদ্ধি পায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন