গুগল সার্চ ইঞ্জিন সম্পর্কে যে ১০টি আকর্ষণীয় তথ্য আপনার জানা উচিত । Facts about Google in Bangla - বাংলা পন্ডিত

Latest

ব্লগে আপনাদের স্বাগত

বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

গুগল সার্চ ইঞ্জিন সম্পর্কে যে ১০টি আকর্ষণীয় তথ্য আপনার জানা উচিত । Facts about Google in Bangla


Facts about Google in Bangla

ইন্টারনেটের সাহায্যে আপনার প্রশ্নের দ্রুত সমাধান খুঁজে পাওয়া যায়। আজকের সময়ে, গুগল এমন একটি নাম হয়ে গেছে যার সম্পর্কে প্রত্যেক ব্যক্তি বয়স নির্বিশেষে জানে। গুগল কর্পোরেশন একটি বিশাল মার্কিন বহুজাতিক পাবলিক সংস্থা, এর অনেকগুলি পণ্যের মধ্যে একটি হল গুগল সার্চ ইঞ্জিন, সাধারণ ভাষায় বলা হলে গুগল সার্চ ইঞ্জিন যার মাধ্যমে ইন্টারনেটে বিভিন্ন বিষয়ে তথ্য পেতে সহায়তা করে। গুগল বাকী সার্চ ইঞ্জিনগুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন। গুগল নিজেকে আরও জনপ্রিয় করতে ইন্টারনেটের উপর ভিত্তি করে বিভিন্ন পরিষেবা তৈরি করে যার মধ্যে অন্যতম হলো - ক্লাউড কম্পিউটিং, জিমেইল, সফ্টওয়্যার ডাউনলোড, গুগল ম্যাপস, গুগল পিক্সেল, এডসেন্স, এডওয়ার্ড, গুগল ড্রাইভ ইত্যাদি। আজকের এই নিবন্ধটিতে আমরা জানবো গুগল সম্বন্ধে কিছু আকর্ষণীয় তথ্য।

গুগল সার্চ ইঞ্জিন সম্পর্কে আকর্ষণীয় তথ্য


1. গুগল সংস্থাটি ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দুই পিএইচডি শিক্ষার্থী ল্যারি পেজ এবং সার্জি ব্রিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। 1996 সালে গুগল চালু হয়েছিল, 15 ই সেপ্টেম্বর, 1997 google.com নিবন্ধিত হয় এবং 4 সেপ্টেম্বর, 1998-এ কাজ চালু হয়েছিল।

2. প্রথমদিকে গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সার্জি ব্রিন এইচটিএমএল (হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ যা ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি এবং ডিজাইনের জন্য প্রয়োজনীয়) তা সম্পর্কে খুব বেশি জানতেন না। এজন্য গুগলের হোমপেজটি খুব সাধারণ। দীর্ঘদিন ধরে এটিতে সার্চ বোতামটিও ছিল না।

3. "Google" নামটি বানানের একটি ভুল থেকে উদ্ভূত হয়েছিল। গুগলের প্রতিষ্ঠাতা নামটি "Googol" রাখতে চেয়েছিলেন তবে বানান লেখার ভুলের কারণে "Googol" থেকে "Google" হয়ে ওঠে। গুগল সার্চ ইঞ্জিনে প্রতি সেকেন্ডে 80,000 এর বেশি অনুসন্ধান করা হয়।

গুগল সার্চ ইঞ্জিন


4.  2004 সালে, 1 এপ্রিল, এপ্রিল ফুল এর দিনে গুগল তার জনপ্রিয় ইমেইল সেবা "জিমেইল" শুরু করেছিল।

5. 2005 সালে গুগল অ্যান্ড্রয়েড সংস্থাটিকে কিনেছিল। অ্যান্ড্রয়েডের আজ স্মার্টফোন বাজারের প্রায় 87 শতাংশ দখল করে রয়েছে, অর্থাৎ প্রতি পাঁচটি স্মার্টফোনের মধ্যে চারটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলছে, প্রতিদিন দুই মিলিয়নেরও বেশি লোক একটি করে নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস কিনছেন। গুগলের দ্বারা প্রকাশিত প্রথম অ্যান্ড্রয়েড ফোনটি 5 জানুয়ারী, 2010 এ "নেক্সাস ওয়ান" নামে পরিচিত। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটির নামকরণ করা হয়েছে জনপ্রিয় খাবারের নাম দিয়ে, যেমন কাপকেক, ডোনাট, ইক্লেয়ার, ফ্রিও, জিনজারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন, কিটকাট, ললিপপ, ওরিও এবং পাই।

6. গুগল প্রতিদিন 5 বিলিয়ন রুপি আয় করে, অর্থাৎ গুগল প্রতি সেকেন্ডে 50,000 রুপি আয় করে, গুগলের আয়ের 90% এরও বেশি বিজ্ঞাপন থেকে আসে। গুগল প্রতিটি বিজ্ঞাপনের প্রতিটি ক্লিকের জন্য কয়েক সেন্ট থেকে কয়েকশো ডলার চার্জ করে।  2000 সালে, গুগল অ্যাডওয়ার্ড তৈরি করেছে, এখানে যে কেউ তাদের ব্যবসায়ের জন্য বিজ্ঞাপন দিতে এবং অনলাইনে তাদের ব্যবসায়ের প্রচার করতে পারে।

সার্চ ইঞ্জিন গুগল


7. 2006 সালে গুগল অনলাইনে ভিডিও দেখার এবং ভিডিও শেয়ারিং জন্য "ইউটিউব" ওয়েবসাইটটি কিনেছিল 1.56 বিলিয়ন ডলারে, ইউটিউব এর নির্মাতারা হল চ্যড হারলি, স্টিভ চ্যন আর বাংলাদেশী বংশদ্ভুত জাওয়েদ করিম। ইউটিউবে প্রতি মিনিটে 300 ঘন্টার উপরে ভিডিও আপলোড করা হয় এবং প্রতিদিন প্রায় 5 বিলিয়ন ভিডিও দেখা হয় পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে। একই সাথে, বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন চ্যানেলগুলিতে আগত প্রোগ্রামগুলি এতে আপলোড হয়, এই জাতীয় জিনিস বিশ্বের কাছে ইউটিউব কে আরো জনপ্রিয় করে তুলেছে।

8. গুগলে কর্মরত কোনও অফিসার যদি মারা যায় তবে তার পরিবারকে 10 বছরের জন্য অর্ধেক বেতন দেওয়া হয় এবং যদি তার সন্তান থাকে তবে তাকে প্রতি মাসে 1000 ডলার দেওয়া হয় যতক্ষণ না শিশুটির বয়স 19 বছর হয় না।

9. ঘাস কাটার জন্য গুগলের অফিসে কোনও ধরণের মেশিন রাখা হয়নি, তবে গুগল এখানে আড়াই শতাধিক ছাগল রেখেছে। কারণ গুগল বলেছে, মেশিনটির সাউন্ড কোলাহলের কারণে অফিস কর্মরত কর্মীদের কোনও সমস্যা যাতে না হয়। প্রতি সপ্তাহে 20,000 এরও বেশি লোক গুগলে কাজের জন্য আবেদন করে।

গুগল


10. গুগলের প্রতিষ্ঠাতা ১৯৯৯ সালে গুগলকে এক্সাইটের কাছে মাত্র ১০ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি করার চেষ্টা করেছিল কিন্তু তারা তা প্রত্যাখ্যান করেছিল। মূলত ইয়াহু গুগলকে এক মিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছিল এবং গুগল এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। এ কারণে, ল্যারি পেজ এবং সার্জি ব্রিন তাদের পিএইচডি ছেড়ে গুগলে কাজ শুরু করে। এখন গুগলের মূল্য 400 বিলিয়ন ডলার।

বন্ধুরা, এটি হল গুগল সার্চ ইঞ্জিন সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য, আপনাদের যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে, তবে দয়া করে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সদস্যদের সাথে ভাগ করুন যাতে তাদের জ্ঞানের ভান্ডার বৃদ্ধি পায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন