সর্বাধিক প্রোটিন যুক্ত খাবারের খাদ্য তালিকা | Protein Rich Foods In Bangla - বাংলা পন্ডিত

Latest

ব্লগে আপনাদের স্বাগত

মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯

সর্বাধিক প্রোটিন যুক্ত খাবারের খাদ্য তালিকা | Protein Rich Foods In Bangla


সর্বাধিক প্রোটিন যুক্ত খাবারের খাদ্য তালিকা

প্রোটিন একটি পুষ্টিকর উপাদান যা আমাদের দেহের সঠিক বৃদ্ধি, বিকাশ এবং গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রোটিনের অভাব পেশী দুর্বল করে তোলে এবং আমাদের দেহ সঠিকভাবে কাজ করতে সক্ষম হয় না, প্রোটিন আমাদের শরীরের কোষ গঠনে সাহায্য করে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুযায়ী প্রতিটি মানুষের তার ওজন অনুযায়ী প্রোটিনের প্রয়োজন হয়। যদি আপনার ওজন 50 কেজি হয় তবে আপনার কেবল 50 গ্রাম প্রোটিনের প্রয়োজন হবে। যদি প্রোটিনের অভাব হয়, তবে শরীর অসুস্থ হয়ে যায়। যদি আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন না থাকে, তবে আপনার পেশী বৃদ্ধি না হওয়ায় আপনার দেহ ভালভাবে বৃদ্ধি হতে সক্ষম হয় না, আপনার উচ্চতাও ভাল বৃদ্ধি পায় না, আপনার চুল প্রচুর পড়তে শুরু করে। শারীরিক ও মানসিক বিকাশের জন্য আপনার ডায়েটে প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া অত্যন্ত জরুরি।  এখন, আসুন আলোচনা করা যাক কোন খাবারগুলি খেলে আমাদের শরীরে প্রোটিনের অভাব দূর করা যাবে এবং শরীর সুস্থ থাকবে।

ডিম পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার


ডিম : ডিম পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার। স্বল্প ব্যয়ে খুব উচ্চমানের প্রোটিন চান তবে ডিমের চেয়ে ভাল প্রোটিন উত্স পাবেন না। আপনার প্রতিদিন কমপক্ষে 2 টি ডিম খাওয়া উচিত, কারণ এতে আপনি প্রোটিন ক্যালসিয়াম, ভিটামিন বি এবং অনেকগুলি পুষ্টি পান যা আপনার শারীরিক এবং মানসিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিমে প্রচুর প্রোটিন থাকে তবে বিশেষত এর সাদা অংশটি। প্রতি 100 গ্রাম ডিমের হলুদ কুসুমে প্রায় 13 গ্রাম প্রোটিন পাওয়া যায় এবং এর সাদা অংশে 11 গ্রাম প্রোটিন রয়েছে।

দুধ এবং দুগ্ধজাত পণ্য


দুধ এবং দুগ্ধজাত পণ্য : দুধ, দই, পনির এবং যা কিছু দুধ থেকে তৈরি হয়, এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে । দুধ এবং দই পনির থেকে আমরা যে প্রোটিন পাই তাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে যা আপনার হাড়কে শক্তিশালী রাখতে অনেক সাহায্য করে। বিশেষত যাদের বয়স 40 বছর বা 50 বছরের উপরে, আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার দেহে ক্যালসিয়ামের পরিমাণ হ্রাস পায়, তাই আপনাকে প্রতিদিন আপনার খাবারে দুধ রাখা দরকার। প্রতি 100 গ্রাম গরুর দুধে 3 থেকে 4 গ্রাম প্রোটিন রয়েছে।

মাছ হল উচ্চ-প্রোটিন যুক্ত খাবার


মাছ : মাছ হল উচ্চ-প্রোটিন, স্বল্প ফ্যাটযুক্ত খাবার যা বিভিন্ন ধরণের স্বাস্থ্য উপকার সরবরাহ করে। এটিতে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড এবং বিপুল পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। মাছ আপনার হৃদয়ের পক্ষে খুব উপকারী। তাই আমাদের খাদ্য তালিকায় সপ্তাহে দুই থেকে তিনবার মাছ খাওয়া উচিত। বিভিন্ন ধরণের মাছে, প্রতি 100 গ্রামে 62.82 গ্রাম থেকে 22.15 গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে।

মুরগির মাংস


মুরগির মাংস : মুরগির মাংস বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এমন একটি মাংস। মুরগীতে প্রচুর প্রোটিন রয়েছে এবং এটি প্রোটিনের অন্যতম গুরুত্বপূর্ণ উত্স এবং তাই আপনার খাদ্য তালিকায় মুরগির মাংস অন্তর্ভুক্ত করা উচিত। প্রতি 100 গ্রাম মুরগির মাংসে 31 গ্রাম প্রোটিন রয়েছে। আপনি সপ্তাহে দু-তিনবার মুরগির মাংস আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

সয়াবিন উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন


সয়াবিন : সয়াবিন উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের সেরা উত্সগুলির মধ্যে একটি। আপনি যদি নিরামিষশী হয়ে থাকেন তাহলে সয়াবিন হল আপনার জন্য একটি উচ্চমানের প্রোটিনের একটি স্রোত। সয়াবিনে পাওয়া প্রোটিন আপনার হৃদরোগের সম্ভাবনা খুব কমিয়ে দেয় এবং আপনার শরীরের কোলেস্টেরলের মাত্রা অনেকটা কমাতে পারবেন। এক কাপ সয়াবিনে প্রায় 29 গ্রাম প্রোটিন থাকে।

চিনাবাদাম


চিনাবাদাম  : 100 গ্রাম চিনাবাদামে 26 গ্রাম প্রোটিন পাওয়া থাকে। একে গরিবদের বাদামও বলা হয়। এটি সস্তা হওয়ার কারণে, সমস্ত শ্রেণির লোকেরা এটি কিনতে পারে।

কাজু বাদাম  : 100 গ্রাম কাজু বাদামে 18 গ্রাম প্রোটিন পাওয়া যায়।

মুং ডাল  : 100 গ্রাম মুগ ডালে 24 গ্রাম প্রোটিন রয়েছে ।

কুমড়োর বীজ  : 100 গ্রাম কুমড়োর বীজে 19 গ্রাম প্রোটিন পাওয়া যায়।

মসুর ডাল : প্রতি 100 গ্রাম মসুর ডালে 26 গ্রাম প্রোটিন পাওয়া যায়।

কাজু বাদাম  : 100 গ্রাম কাজুতে প্রায় 18 গ্রাম প্রোটিন থাকে।

মটরশুটি :  প্রতি 100 গ্রাম মটরশুটিতে 21 গ্রাম প্রোটিন পাওয়া যায়।

সূর্যমুখী বীজ : প্রতি 100 গ্রাম সূর্যমুখী বীজে  21 গ্রাম প্রোটিন পাওয়া যায়।


বন্ধুরা, এটি হল প্রোটিন সমৃদ্ধ খাবারের খাদ্য তালিকা, আপনি যদি এই পোস্টটি ভালভাবে অনুসরণ করেন তবে আপনি সহজেই আপনার শারীরিক প্রোটিনের ঘাটতি চিরতরে কাটিয়ে উঠতে পারবেন।

আপনাদের যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে, তবে দয়া করে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সদস্যদের সাথে ভাগ করুন যারা প্রোটিনের সর্বাধিক উত্সগুলি কী কী তা জানেন না এবং প্রোটিনের ঘাটতি কাটিয়ে উঠতে তাদের কোন কোন খাবারগুলো খাওয়া উচিত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন